আমি যখন অবুঝ ছিলাম,এ বাংলার পিঠে। তখন কথা বলার ছিল না অপরূপ সুন্দর; বুক পিঠে দাঁড়ালাম আর হাঁটলাম হাঁটলাম সু-দীর্ঘ দেখি সোনালী শ্যাসশ্যামল সঞ্চয়ী মাঠ; নিঃশ্বাসে বিশ্বাসে এক সরগম বাজে উঠল ছয় ঋতুর গন্ধ স্বাদের ফুটন্ত চন্দ্রপ্রভা রূপ। কোখন যে বুঝে উঠলাম বসন্ত ফাল্গুন, অঙ্কুরত কচি পাতা,ফুলের কচি কচি কলি শুধু দুল খেয়ে যায়, দেহের চারি পাশে মন মাতানো মৌলতার কি যে হাওয়া? সমুদ্রসৈকতে অসময়ে মগ্ন নগ্ন জোয়ার ভাটা।
কোখন যে বুঝে উঠলাম বসন্ত ফাল্গুনের সৌন্দর্য যেন আর পলকিত হতে লাগল- চির সবুজ অরণ্য আর উঁচুনিচু চা বাগান; দোয়েল,শাকিল,ময়নার বায়ু তরঙ্গ গান বিমুগ্ধ হৃদয়, চোখ রাঙানো সে ভান। হঠাৎ দেখ বর্ষার কি?,ব্যাঙ ডাকা বান; চারিধারে থৈ থৈ জল, জলে ভাসে ঘর স্রোতে ভাঙ্গে রে কত না স্হল; তবুও অপরূপ তোমার বহুরূপি বুঝে না ছল।
সোনালী শ্যস ভরা নবান্নের সাজ,তাই তো তোমায় বলে শুধু সকল দেশের রাণী, আমার গাঁয়ের রাখালি সুর তালের বধূ; আর মায়ের আঁচল জুড়ে স্বর্গসুগের শীতের উঠান কোণে মিষ্টি রোদের ঝিলিমিলি করে বর; শেষটা কোথায় বুঝে না কেউ-রূপেরটা তার দু’কূল ধর সে যে এক রূপের রাণী বাংলা মোর ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জাকিয়া জেসমিন যূথী
কবিতায় বাংলার রূপের কোন দিকই বোধহয় আর বাকী নেই বলার। সেদিক থেকে অপরূপ সুন্দর কবিতাটি। কিন্তু আমি ভাবছিলাম, এটি কোন ছন্দে লেখা হয়েছে। জানতে পারলে ভালো লাগতো। যাই হোক, ভালো থাকবেন সবসময়।
দিদিমনি আসলে একটা আধুনিক কবিতা ছন্দের গাঁথন না যে ছন্দের কথা ভাবছেন আমি ওই ছন্দে কবিতা লেখিনা এবং অভ্যাসত্ব না মাঝে ছড়া লেখি যাক সুন্দর অনুপ্রেরণা দেওয়ার জন্য অসংখ্যা ধন্যবাদ ভাল থাকুন
প্রজ্ঞা মৌসুমী
কবিতার বেশকিছু শব্দ, উপমা ভীষণ ভালো লেগেছে। কিছু কিছু দৃশ্য কবিতা থেকে উঠে এসে চোখে লাগলো। আপনার কবিতার কাছে আমি কৃতজ্ঞ- মৌলতা'র জন্য। শব্দটা দেখেই মায়া পড়ে গেল। ইন্টারনেটে সার্চ করলাম; মৌলতা যে ধান জানাই ছিল না। এত অপূর্ব একটা নাম! আপনাকে আবারো কৃতজ্ঞতা। বানানের কথাতো অনকেই বললো। কবিতা এগিয়ে যাক গভীরে- শুভ কামনা
বশির আহমেদ
কোখন শব্দটা কি আঞ্চলিক ? তাছাড়া অনেক গুলো বানান ও শব্দে ভুল পরিলক্ষিত হচ্ছে । সে গুলো ঠিক করে নেবেন আশা করি । কবিতার ভাবনা বিষয় বস্তু চমৎকার ।
সাদিয়া সুলতানা
কিছু কিছু টাইপিং মিসটেক আছে বোঝা যায়। তবু কবির আন্তরিক চেষ্টাও সেই সাথে বোঝা যায়। শুভকামনা। একটি লেখা শেষে বার বার রিভাইজ করলে ভাল হয়। বোর হলে রেখে দিয়ে দিন দুয়েক পড়ে রিভাইজ করলে আরও স্বচ্ছ হয় ভুল গুলো। শুভকামনা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।